আমি যদি বৃষ্টি হতাম
- সীমান্ত শিপন ২০-০৫-২০২৪

আমি যদি বৃষ্টি হতাম
গ্রীষ্মের প্রচণ্ড দাবদাহে শত প্রতীক্ষার প্রহর গুনতে তুমি
একটু শীতলতার পরশ বুলাতে তোমার উষ্ণ শরীরে।
তীর্থের কাকের মত চেয়ে থাকতে চোখ ঝলসানো খোলা আকাশে
হয়তো রঙ্গিন সানগ্লাসে খুঁজতে আমায় একটু মেঘের কোণে।
আমি তখন মুচকি হেসে জল ছল ছল চোখে
হারিয়ে যেতাম মেঘের ভেলায় সুদূর অতীত দেশে।
আজি হতে পাঁচটি বছর আগে
যখন আমি ছিলাম প্রেমিক তোমার প্রেমেতে
কত স্বপ্নের জ্বাল বুনে কেটেছে দীর্ঘ রাত
অন্ধকার নিশীথে চাঁদ, তারা আর আকাশের সাথে
নিদ্রাহীন নিশাচর পাখির মত একাকী কথা বলে।
কত পথ মাড়িয়েছি আমি ক্লান্ত পথিক বেশে
সিংহল সমুদ্র আর অচল অদ্রির বুক চিরে
তোমার প্রেমেতে পেয়ারের মজনু হয়ে।
শত প্রতীক্ষার প্রহর গুনেছি আমি তোমার পথ চেয়ে
ভালবাসার একটু পরশ পেতে তোমার হৃদয়ে।
জানি সেসব কেবলি স্মৃতি ধূসর ডায়েরিতে
তুমি ভুলে গেছ আমি ভুলিনি ভুলব না কোন দিনও
ভুলতে পারে না মর্ত্যলোকের কোন প্রেমিক হৃদয়
প্রেমিকার কাছ থেকে প্রেম নিবেদনে প্রত্যাখ্যান।
সময় এসেছে এবার আমার প্রতিশোধ নেবার
প্রতিক্ষায় রবে তুমি আমারি সান্নিধ্য লাভে।
তোমার প্রতীক্ষায় থাকা আমার স্বার্থকতা।
তোমার মতো আমিও নিষ্ঠুর হতে চাই
প্রতিশোধ স্পৃহায় জ্বালাতে চাই নিজেকে।
কিন্তু পারি না, জানি এবারও পারব না
হয়তো পরাজিত হব বারেবার ঐ তৃণলতার কাছে
যার কচি ডগা সইতে পারবে না প্রখর সূর্যতাপ।
পথিক পথভ্রষ্ট হবে আমার দেখা না পেয়ে
খালবিল শুকিয়ে চৌচির হবে আমার আগমন অপেক্ষায়
মায়েরা আমার ছড়া শুনাবে অবুঝ বাচ্চাদের।
অতঃপর আমি শান্ত হব শীতের প্রশান্ত নদীর মত
ভুলে যাব তোমার প্রতি আমার প্রতিশোধ স্পৃহা
প্রবল বর্ষনে মুখরিত করব চারপাশ।
আমার প্রবল বারি স্পর্শে শান্ত হবে অগ্নি ধরা
প্রাণ ফিরে পাবে তরুলতা বৃক্ষ লতা
জলকেলি খেলায় মেতে উঠবে যত দুষ্টু ছেলের দল
কল্পনায় ভেসে যাবে কত সহস্র প্রেমিক হৃদয়।
তুমি তখন বারি স্রোতে ভিজে একাকার
কত দিন পর প্রশান্তির ঢেকুর তুলছো বারংবার।
আমি তখন মেঘের কোনে চুপটি করে বসে
এ দৃশ্য দেখছি তোমার গভীর ভালবেসে।
বিধাতার কাছে ফরিয়াদ আমার বানাও সে বৃষ্টি
একবারের জন্য প্রশান্তি দিতে চাই তোমার যত সৃষ্টি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।